Header Ads

PPC ডিপার্টমেন্টের চ্যালেঞ্জসমূহ



 আপনি কি সব সময়ই আপনার Plan Meet করতে পারছেন? 

উত্তর ঃ  পারছি না.. 😔

আপনি আপনার সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছেন আপনার  Plan Execute করার জন্য কিন্তু আপনি জানেন না শেষ পর্যন্ত কি অপেক্ষা করছে আপনার জন্য।

কেন এমন হচ্ছে? 

- কারণ আপনি সব সময়ই কোনো না কোনো চ্যালেঞ্জের ভিতর দিয়ে যাচ্ছেন...

অন-টাইম শিপমেন্টের জন্য অনেকাংশেই মূল দায়িত্বটা হচ্ছে PPC Department  এর...

সাধারণত শিপমেন্ট সমুদ্রপথেই পাঠাতে হয় কিন্ত যে কোনো কারনে প্রোডাকশন Delay হলে আকাশ পথেও পাঠানো হয় যা কিনা খুবই ব্যায়বহুল তারপরও অর্ডার ক্যান্সেলেশন এড়ানোর জন্য প্রস্তুতকারকের নিজের খরচে এয়ারে শিপমেন্ট করতে হয় যা কিনা কারোর ই কাম্য নয়..!

এর মাধ্যমে কোম্পানি আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয় পাশাপাশি ভাবমূর্তি ও ক্ষুন্ন হয়..

PPC DEPARTMENT এর উল্লেখযোগ্য কিছু চ্যালেঞ্জসমূহ নিচে আলোচনা করা হল-

১. যথাসময়ে  Raw materials Sourcing   এবং Approve না হওয়া

২.যথাসময়ে  স্যাম্পল এপ্রুভাল না হওয়া

৩. কাঙ্ক্ষিত প্রোডাকশন না হওয়া

৪.ভুল প্রোডাকশন রিপোর্ট 

৫.ফাইনাল ইন্সপেকশনে ফেইল..

১. যথাসময়ে  Raw materials Sourcing   এবং Approve হওয়া ঃ যথা সময়ে Raw Materails Sourcing  না হলে বেশ অসুবিধার সম্মুখীন হতে হয়।  কোনো কারনে Raw Material যদি টেষ্টে ফেল করে তাহলে তা নিতে বায়ার অস্বীকৃতি জানায়। 

তাই এসব ক্ষেত্রে হাতে কিছুটা সময় নিয়েই সোর্সিং করা উচিত যাতে করে কোনো সমস্যা হলে তা পরিবর্তন করা যায় এবং প্রোডাকশন ইউনিটে এর কোনে ইফেক্ট না পরে । 

২. যথাসময়ে  স্যাম্পল এপ্রুভাল না হওয়া  : স্যাম্পল স্টেজে প্রত্যেকটি প্রসেস ই বায়ার বেশ সূক্ষভাবে এবং প্রোডাকশন ইউনিট এপ্রুভ স্যাম্পল এবং কমেন্টস অনুসরণ করেই প্রোডাকশন করে..

কোনো কারণে স্যাম্পল এপ্রুভে যদি দেরি হয় হয় তাহলে প্রোডাকশন ইউনিটেও এর প্রভাব পরে। যদিও যথা সময়ে স্যাম্পল এপ্রুভ করার দায়িত্ব মার্চেন্ডাইজারের তবে প্লানারকে প্ল্যান করার জন্য এটিকেও নখদর্পনে রাখতে হয়। 

৩. কাঙ্ক্ষিত প্রোডাকশন না হওয়া ঃ কাঙ্ক্ষিত প্রোডাকশন না হওয়ার উল্লেখযোগ্য কিছু কারন হলো...

ক. শ্রমিক আন্দোলন 

খ. মেশিন সমস্যা

গ. ক্রিটিকাল প্রসেসে কম প্রোডাকশন 

ঘ. শ্রমিকদের অনুপস্থিতি 

ঙ. প্রাকৃতিক দুর্যোগ

চ. কাঙ্ক্ষিত কোয়ালিটি সম্পন্ন না হওয়া


৪. ভুল প্রোডাকশন রিপোর্ট :  Proper  Planning এর মাধ্যমে যে কোনো বিপর্যয় এড়ানো সম্ভব কিন্তু একটি ছোট ভুল বড় কোনো বিপদ ডেকে আনতে পারে। সিনিয়রের বকাঝকার ভয়ে অনেকে অনেক সময় ভুয়া প্রোডাকশন দেখায় যার কারনে শেষ মূহুর্তে চাপের মুখে পরতে হয়। 

এসব সমস্যা থেকে বের হওয়ার জন্য বর্তমানে বিভিন্ন স্ক্যানিং ডিভাইস ব্যবহার করা হচ্ছে। 





৫. ফাইনাল ইন্সপেকশনে ফেইল :
প্রোডাক্ট যখন শিপমেন্টের জন্য পুরো প্রস্তুত হয় তখন বায়ারকে ইন্সপেকশনের জন্য অফার করা হয়। এই ইন্সপেকশনটি Buyer এর AQL স্ট্যান্ডার্ড অনুযায়ী হয়ে থাকে, কোনো কারনে এটি মিট না করলে ইন্সপেকশন ফেইল/ রিচেক এবং কোনো কোনো ক্ষেত্রে বাতিলও হয়। 


উপরোক্ত সমস্যাগুলো এড়ানোর জন্য Bulk Cutting এর পূর্বে প্ল্যানারের ৩-৭ দিন দরকার, Pre- Production Activity গুলো সম্পন্ন করার জন্য তবে ওয়াশ গার্মেন্টস এর ক্ষেত্রে এ সময়টি আরেকটু বেশী দরকার। 

No comments

Powered by Blogger.